আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে নিউজিল্যান্ডকে টপকে টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ভারত

শনিবার মার্চ ৬, ২০২১ ৯:৪১ অপরাহ্ণ
লেখাটি এই যাবৎ ১০ বার পঠিত হয়েছে

মাঠে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেয়েছে ভারত। আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে নিউ জিল্যান্ডকে টপকে শীর্ষে উঠেছে বিরাট কোহলির দল। একই সঙ্গে জায়গা করে নিয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে।

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট হেরেও ভারত চার টেস্টের সিরিজ জিতে নিয়েছে ৩-১ ব্যবধানে। শনিবার চতুর্থ টেস্ট শেষ হওয়ার পর নিউ জিল্যান্ডকে পেছনে ফেলে স্বাগতিকরা।

সবার ওপরে থাকা ভারতের রেটিং পয়েন্ট ১২২। গত জানুয়ারিতে ঘরের মাঠে দুই ম্যাচের টেস্ট সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে টেস্ট র‍্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো শীর্ষে ওঠা নিউ জিল্যান্ড এখন দুইয়ে, রেটিং পয়েন্ট ১১৮। তিনে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ১১৩।

২০১৬ সালের অক্টোবরের পর গত মে মাসে আইসিসির বার্ষিক র‍্যাঙ্কিং হালনাগাদে শীর্ষস্থান হারায় ভারত। তাদেরকে তিনে ঠেলে তখন চূড়ায় উঠেছিল অস্ট্রেলিয়া। এবার কোহলিরা পুনরুদ্ধার করলেন সেই অবস্থান।

টানা দুটি টেস্ট সিরিজ জিতল ভারত। অস্ট্রেলিয়ার পর এবার ইংল্যান্ডকে হারালো তারা। আর তাতে জায়গা করে নিল র‍্যাঙ্কিংয়ে শীর্ষে।

আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলেও শীর্ষস্থান ধরে রেখেছে ভারত। নিশ্চিত করেছে ফাইনাল। আগামী ১৮ থেকে ২২ জুন হতে যাওয়া ফাইনালে তাদের প্রতিপক্ষ নিউ জিল্যান্ড।

তৃতীয় টেস্ট হেরে ফাইনালের লড়াই থেকে ছিটকে যায় ইংল্যান্ড। টিকে ছিল অস্ট্রেলিয়ার আশা। তবে ভারত হারলেই কেবল ফাইনালে দেখা হতো তাসমান সাগর পাড়ের দুই দেশের। তাদের আশা গুঁড়িয়ে কোহলিরা শেষ টেস্ট জিতে নিয়েছেন তিন দিনেই।

র‍্যাঙ্কিংয়ে ১০৫ রেটিং পয়েন্ট নিয়ে চারে ইংল্যান্ড। পাঁচে থাকা পাকিস্তানের রেটিং পয়েন্ট ৯০। ৫১ পয়েন্ট নিয়ে নয় নম্বরে আছে বাংলাদেশ।

ডেস্ক / এমজিজে / ২০২১ / ০৩০৬
ব্যাংক কর্মকর্তাকে মারধর ও মামলার প্রতিবাদে সিলেটে বাংলাদেশ হিন্দু পরিষদের মানববন্ধন

সুনামগঞ্জের ধরমপাশা উপজেলায় ব্যাংক কর্মকর্তা বিকাশ রঞ্জন সরকারকে (৫৫) মারধর, অবরুদ্ধ করে রাখা ও তাঁর বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে সিলেটের [বিস্তারিত]

ফেনীতে ধর্ষণে ব্যর্থ হয়ে চাচাতো বোনকে হত্যা করলো জেঠাতো ভাই

ফেনীতে ধর্ষণে ব্যর্থ হয়ে সৌদি প্রবাসীর মেয়েকে গলাকেটে খুন। জানা যায়, ফেনী সদরের কালিদহে চাচাতো বোনকে ধর্ষণে ব্যর্থ হবার পর [বিস্তারিত]

শুভ্র হত্যা মামলার চার্জশিট দেওয়ার পরদিন বাদীর ওপর হামলা, আটক ৫

ময়মনসিংহের গৌরীপুর স্বেচ্ছাসেকলীগ নেতা মাসুদুর রহমান শুভ্র হত্যা মামলার চার্জশিট দাখিলের পরদিন মামলার বাদী নিহতের ছোট ভাই আবিদুর রহমান প্রান্ত [বিস্তারিত]

পদ্মা সেতু প্রকল্পের মেয়াদ বাড়ানোর তথ্য সত্য নয়: সেতুমন্ত্রী

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, করোনার কারণে পদ্মা সেতু নির্মাণ প্রকল্পের মেয়াদ আরও দুই বছর বাড়ানো হয়েছে [বিস্তারিত]

মতামত জানান