মনোহরগঞ্জে শিশু ও কিশোর সমাবেশ অনুষ্ঠিত

কুমিল্লা

কুমিল্লা জেলা তথ্য অফিসের আয়োজনে মনোহরগঞ্জ উপজেলায় ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ শীর্ষক প্রচার কার্যক্রমের আওতায় ইন্টারনেটের সদ্ব্যবহার এবং মাদক ও বাল্য বিবাহ রোধ করে তরুণরাই গড়বে বঙ্গবন্ধুর স্বপেśর সোনার বাংলা’ বিষয়ে শিশু ও কিশোর সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার মনোহরগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় ও কলেজ মিলনায়তনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।
জেলার সিনিয়র তথ্য অফিসার মীর হোসেন আহসানুল কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত শিশু ও কিশোর সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার সোহেল রানা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা পরিষদ সদস্য ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি মাষ্টার আবদুল কাইউম চৌধুরী, সরকারি উচ্চ বিদ্যালয় ও কলেজের সাবেক অধ্যক্ষ মোঃ সুলাইমান মিয়া, উপজেলা আওয়ামী যুবলীগের আহবায়ক দেওয়ান জসিমউদ্দিন প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন, মনোহরগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ মোঃ আবদুল মতিন।
সমাবেশে বক্তাগণ বলেন দলমত নির্বিশেষে সকলকে দেশের প্রতি আস্থা বিশ্বাস ও ভালোবাসা বাড়াতে হবে এবং ঐক্যবদ্ধ ভাবে দেশেকে টেকসই উনśয়নের দিকে এগিয়ে নিতে হবে। এটি সামাজিক ভাবে দেশের সকল নাগরিকের দায়িত্ব। সকল ক্ষেত্রে দুর্নীতি দূর করতে হবে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার দারিদ্রের বিরুদ্ধে, ক্ষুধার বিরুদ্ধে যুদ্ধ ঘোষনা করেছেন। এই যুদ্ধে সকলের ঐক্যবদ্ধ চেষ্টায় জয়লাভ করে ২০২১ সালে মধ্যেম আয়ের দেশ ও ২০৪১ সনে সমৃদ্ধ সোনার বাংলা গড়তে সরকার বদ্ধ পরিকর। বক্তাগণ বলেন, এই লক্ষ্যে সরকার কাজ করছে। তাই দারিদ্রতার হার প্রায় ২১.৮ ভাগে এবং অতি দারিদ্রতার হার ১১.৩ ভাগে নেমে এসেছে। বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা ৩২০০ মেগাওয়াট থেকে ২১ হাজার ৬৫০ মেগাওয়াটে, ˆবদেশিক রিজার্ভ ৩.৪৮ থেকে ৩৪ মিলিয়ন ডলারে এবং মাথা পিছু আয় ৫২০ মার্কিন ডলার থেকে ১৯০৯ মার্কিন ডলারে উনিśত হয়েছে। এই জন্যই আমেরিকার সাবেক রাষ্ট্রপ্রতি বারাক ওবামা প্রেসিডেন্ট থাকাকালীন সময়ে কেনিয়া সফর কালে তাদের দেশের উনśতির জন্য বাংলাদেশকে অনুসরণের আহবান জানান। ডেঙ্গুঁ প্রতিরোধে সকলকে সচেতন হওয়ার অনুরোধ করা হয়। সমাবেশে শিশু ও কিশোরদের ইন্টারনেট ব্যবহারে সচেতন হওয়ার আহবান জানান এবং মাদক ও বাল্য বিবাহ প্রতিরোধে সবাইকে এগিয়ে আসার অনুরোধ করেন। সমাজ ও রাষ্ট্রে শান্তি বজায় রাখার জন্য সূরা নেসার উদাহরন দিয়ে সকলকে ধর্মীয় অনুশাসন মেনে চলার, হানাহানি ও ভ্রাতৃত্ব নষ্ট হয় এমন কাজ বন্ধে সচেতন মানুষকে ভূমিকা রাখার আহবান জানান।
শিশু ও কিশোর সমাবেশে আলোচনার পূর্বে চলচ্চিত্র প্রদর্শন ও সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়।