মনোহরগঞ্জে প্রবাসীর নিকট চাঁদা দাবীসহ সম্পত্তি জবর-দখলের অভিযোগ

কুমিল্লা

কুমিল্লার মনোহরগঞ্জে প্রবাসীর নিকট চাঁদা দাবীসহ সম্পত্তি জবর-দখলের এবং প্রবাসী পরিবারের উপর বিভিন্ন নির্যাতনের অভিযোগ পাওয়া গেছে। উপজেলার জাওড়া (পাটওয়ারী বাড়ি) মৃত মকবুল হোসেনের ছেলে ইতালি প্রবাসী রেজাউল করিম (৪০) ওই গ্রামের একই বাড়ির গোলাম রাব্বানী মোরশেদ (৫০), মোঃ কালু (৩৫), আবদুর রাজ্জাক (৬০), স্বপন (৩০), মোঃ বাবু (২৮), গোলাম মর্তুজা নান্নু (৫৫), মোঃ কাজিম (২২) ও সিরাজ মিয়া (৫৮) এর বিরুদ্ধে মনোহরগঞ্জ থানায় এ অভিযোগ দায়ের করেন।

অভিযোগের ভিত্তিতে জানা যায়, বিভিন্ন সময়ে রেজাউল করিম ও তার ভাইয়ের কাছ থেকে চাঁদা দাবী এবং তাদের বৈধ মালিকীয় ও দখলীয় পৈত্রিক সম্পত্তি জবর-দখল, গাছ-পালা কেটে নেয়া-সহ সীমানা বেড়া ভেঙ্গে ক্ষতিসাধন করে আসছে ওই অভিযুক্তরা। এ ছাড়া ওই প্রবাসী ও তার পরিবারের লোকদের উপর শারীরিক ও মানসিক নির্যাতনসহ প্রাণনাশের হুমকি দিচ্ছে তারা।

গত ১৫ জুলাই প্রবাসী রেজাউল করিমের কাছে ৫ লক্ষ টাকা চাঁদা দাবী করে অভিযুক্তরা। চাঁদা দিতে অস্বীকৃতি জানায় ওই প্রবাসী। এতে ক্ষিপ্ত হয়ে ১৭ জুলাই প্রবাসীর গাছ কেটে ফেলে এবং এর প্রতিবাদ করায় প্রবাসী রেজাউলকে মেরে আহত করে তারা। এ সময় কবরস্থানের পিলার ও তার-কাটার বেড়া ভাংচুরসহ ব্যাপক ক্ষয়-ক্ষতি করে গোলাম রাব্বানী মোরশেদ, কালু, স্বপন, বাবুসহ তাদের সহযোগিরা।

এ ঘটনায় গত ১৮ জুলাই মনোহরগঞ্জ থানায় একটি সাধারণ ডায়েরী করেন পরে ২৪ জুলাই কুমিল্লা আমলী আদালতে মোকাদ্দমা দায়ের করেন রেজাউল করিম। ওই প্রবাসী জানান বর্তমানে তিনি ও তার পরিবারের লোকজন জীবনের নিরাপত্তাহীনতায় ভূগছেন তাই গতকাল কুমিল্লা পলিশ সুপারের নিকট একটি অভিযোগ দায়ের করেন।