ট্রাম্পের সঙ্গে কথা বলতে চান ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি

আন্তর্জাতিক

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ‘এ মুহূর্তেই’ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলতে চান বলে আগ্রহ প্রকাশ করেছেন।
সিএনএন জানায়, গতকাল সোমবার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে এক সাক্ষাৎকারে রুহানি এ আগ্রহের কথা প্রকাশ করেন।

ইরানের ওপরে যুক্তরাষ্ট্রের নতুন করে নিষেধাজ্ঞা আরোপের কয়েক ঘণ্টা আগে দেওয়া ওই সাক্ষাৎকারে রুহানি বলেন, ‘আমার কোনো পূর্বশর্ত নেই। যুক্তরাষ্ট্র সরকার যদি আলোচনায় বসতে আগ্রহী হয়, তাহলে এ মুহূর্তেই সেটা শুরু করা হোক।’
‘যদি তারা বসার ব্যাপারে আন্তরিক হয়, ইরান সব সময়ই আলোচনা ও বোঝাপড়ার ব্যাপারে আগ্রহী,’ বলেন ইরানের প্রেসিডেন্ট।
সিএনএনের পক্ষ থেকে ট্রাম্পের জাতীয় নিরাপত্তাবিষয়ক পরামর্শক জন বোল্টনের কাছে ইরানের এ প্রস্তাবের ব্যাপারে জানতে চাইলে তিনি এমন প্রস্তাবকে ইরানের ‘প্রোপাগান্ডা’ উল্লেখ করে বাতিল করে দেন।
ট্রাম্প সব সময়ই ইরান ও উত্তর কোরিয়ার সঙ্গে সমঝোতার ব্যাপারে আগ্রহী উল্লেখ করে বোল্টন বলেন, ‘দেখা যাক কী দাঁড়ায়, (তারা আসলেই আগ্রহী) নাকি এটা কেবল একটি প্রোপাগান্ডা।’
‘ইরানিরা যদি সত্যিই নিজেদের ও বিশ্বের অপরাপর অংশে তাদের আচরণ নিয়ে আলোচনার ব্যাপারে আন্তরিক হয়, সে ক্ষেত্রে আমি মনে করি তারা সব সময়ই ট্রাম্পকে আগ্রহী পাবে,’ বলেন বোল্টন।
অন্যদিকে ট্রাম্পের ওপর ভরসা রাখা যায় না বলে উল্লেখ করেন ইরানের প্রেসিডেন্ট। তিনি বলেন, এর আগেও তেহরানের সঙ্গে আলোচনা ও আন্তর্জাতিক চুক্তির ক্ষেত্রে ট্রাম্প নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন।