সুইজারল্যান্ডে বিমান বিধ্বস্ত, নিহত ২৪

আন্তর্জাতিক

সুইজারল্যান্ডে একই দিনে কয়েক ঘণ্টার ব্যবধানে দুটি বিমান বিধ্বস্ত হয়েছে। পৃথক এই দুই দুর্ঘটনায় ২৪ জন নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির পুলিশ কর্তৃপক্ষ।

আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, গত শনিবার বিকালে, সুইজারল্যান্ডের পূর্বাঞ্চলের পার্বত্য এলাকায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের আমলের পুরোনো একটি উড়োজাহাজ জেইউ-৫২ বিধ্বস্ত হয়ে ২০ জন নিহত হন। সুইজারল্যান্ডের পুলিশ কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করে।

এর আগে শনিবার সকালে সেন্ট্রাল সুইজারল্যান্ডে পার্বত্য এলাকায় একটি ছোট্ট বিমান বিধ্বস্ত হয়ে একই পরিবারের চার সদস্য নিহত হন। এ খবরের সত্যতা নিশ্চিত করেছে সুইজারল্যান্ড পুলিশ। তারা বিমানে চড়ে ফ্রান্সে যাচ্ছিলেন।

এদিকে শনিবার বিকেলের দুর্ঘটনা সম্পর্কে বিবিসি জানিয়েছে, জেইউ-৫২ বিমানটি বিধ্বস্ত হয়ে তিনজন ক্রু ও ১৭ জন যাত্রী নিহত হয়। তবে কী কারণে উড়োজাহাজটি বিধ্বস্ত হয়েছে, তা এখনো জানা যায়নি।

যাত্রীরা সবাই দক্ষিণাঞ্চলের সীমান্ত এলাকার কাছাকাছি লোকার্ন থেকে দুদিনের সফর শেষে জুরিখে ফিরছিলেন। এ ঘটনার প্রত্যক্ষদর্শী থাকলেও কীভাবে ঘটনাটি ঘটেছে, তা তদন্ত করে দেখা হচ্ছে। উড়োজাহাজটিতে কোনো ব্ল্যাক বক্স ছিল না। এ ছাড়া রাডার মনিটরিংয়েও ঘাটতি ছিল।

সুইস পরিবহন নিরাপত্তা তদন্ত বোর্ডের সদস্য ড্যানিয়েল নেচ বলেন, দুর্ঘটনাস্থলের পরিস্থিতির ওপর ভিত্তি করে মনে হচ্ছে, বিমানটির গতি অনেক বেশি ছিল। প্রায় উল্লম্বভাবে মাটিতে আছড়ে পড়ে। নিহত ২০ জনের মধ্য ১১ জন পুরুষ ও ৯ জন নারী ছিলেন। তাদের প্রত্যেকের বয়স ৪২ থেকে ৮৪ বছরের মধ্যে। নিহত ব্যক্তিদের মধ্যে ১৭ জন সুইজারল্যান্ডের ও ৩ জন অস্ট্রিয়ার নাগরিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *