চট্টগ্রামে প্রতিবন্ধি শিশু বলাৎকারের অভিযোগে ৮০ বছরের বৃদ্ধ আটক

ধর্ষন

মিরসরাইয়ে প্রতিবন্ধি এক শিশুকে বলাৎকারের অভিযোগে শামছুল হক শামসু (৮০) নামের এক বৃদ্ধকে হাতেনাতে আটক করা হয়েছে। পরে তাকে পুলিশে সোপর্দ করা হয়। মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল ৮টায় উপজেলার ৪নং ধুম ইউনিয়নের বাংলাবাজার এলাকায় এই ঘটনা ঘটেছে। প্রতিবন্ধি শিশুটিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শামছুল হক শামসুর বাড়ি ধুম ইউনিয়নের ৮নং ওয়ার্ডে বাংলাবাজারের পশ্চিম পার্শ্বে। জানা গেছে, বৃদ্ধ শামসু ইতিপুর্বে এ ধরনের আরো একাধিক ঘটনা ঘটিয়েছে।

এলাকাবাসী জানান, মঙ্গলবার সকাল ৮টার দিকে ধর্ষক শামছুল হক শামসু ভিক্টিম প্রতিবন্ধী শিশুটিকে ফুসলিয়ে বাংলাবাজার সরকারী কমিউনিটি হাসপাতালের দক্ষিণ পাশে একটি পরিত্যক্ত টয়লেটের দিকে ডেকে নিয়ে যায়। তারপর ভিতরে নিয়ে বলাৎকারের সময় ওই শিশুর চিৎকার শুনে পার্শ্ববর্তী রাস্তার পথচারীরা দ্রুত সেখানে উপস্থিত হয়ে ভিক্টিমকে উদ্ধার করে এবং শামসুকে হাতেনাতে ধরে ফেলে।

এলাকাবাসী তাকে গণপিটুনি দিতে গিয়েও বয়স বিবেচনায় শুধু তিরস্কার করে থানায় খবর দেয়। পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হলে শামসুকে জোরারগঞ্জ থানায় নিয়ে যায়।

এই বিষয়ে ধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল খায়ের মোঃ জাহাঙ্গীর ভূঁইয়া বলেন, এলাকাবাসী ওই বৃদ্ধকে হাতেনাতে ধরার পর আমাকে অবহিত করলে আমি থানায় খবর দিয়ে তাকে পুলিশের হাতে তুলে দিই।

জোরারগঞ্জ থানার উপ-পরিদর্শক মোঃ জসীম উদ্দিন জানান, এলাকাবাসী খবর দিলে ঘটনাস্থলে গিয়ে শামসুল হক শামসুকে আটক করে থানায় নিয়ে আসা হয়েছে।

জোরারগঞ্জ থানার সেকেন্ড অফিসার আবেদ আলী জানান, প্রতিবন্ধি শিশুকে বলাৎকারের অভিযোগে শামসুল হক শামসু নামে এক বৃদ্ধ থানায় আটক রয়েছে। এই ঘটনায় থানায় এখনো কোন অভিযোগ দায়ের করা হয়নি।

প্রসঙ্গত, শিশু যৌন হয়রানি একটি বড় সমস্যা আমাদের দেশের জন্য। পরিবারের বয়স্ক সদস্য, শিক্ষক, হুজুর এমনকি অপরিচিতদের দ্বারাও বহুভাবে শিশুরা শারীরিকভাবে হালকা বা গুরুতরভাবে যৌন হয়রানির শিকার হয়। অনেক সময় শিশুদের যৌনতা সম্বন্ধে ধারণা তৈরীর আগেই বয়স্ক কারো দ্বারা যৌন হয়রানির স্বীকার হলে তাকে বলা হয় পেডোফিলিয়া।