সাউদী আরবে কারফিউর জরিমানা কিভাবে মাফ করাবেন?

শুক্রবার এপ্রিল ১৭, ২০২০ ৩:২৭ পূর্বাহ্ণ
লেখাটি এই যাবৎ ৪০৬ বার পঠিত হয়েছে

আপনার মোবাইলে মেসেজ আসার পর আপনি কার্ফিউ ভায়োলেশন নিরীক্ষা করে দেখলেন যে আপনার নামে নামে ১০০০ (দশ হাজার) সাউদী রিয়াল জরিমানা আরোপ করা হয়েছে। অবশ্যই আপনার যদি আবসার একাউন্ট খোলা থাকে তাহলেই কেবল আপনার মোবাইলে মেসেজ আসবে। এখন, আপনি এই জরিমানার চ্যালেঞ্জ, আপীল বা মাফের জন্য জন্য অনুরোধ করতে পারবেন। আপনার সঠিক পদক্ষেপের মাধ্যমে হয়তো আপনার প্রতি আরোপিত জরিমানা মাফ হতে পারে। কিভাবে করবেন, এই বিষয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করেছি।

জরিমানা মাপের জন্য যে সব প্রমাণ দরকার হবে—

আমি নিশ্চিত, আপনি যখন কার্ফিউতে বের হয়েছেন আপনার অবশ্যই জরুরী কোন প্রয়োজন ছিল। আপনার আকামা থেকে কার্ফিউ জরিমানা অপসারণের জন্য আপনাকে অবশ্য উপযুক্ত এভিডেন্স বা প্রমাণ দাখিত করতে হবে যাতে কর্তৃপক্ষ আপনার বাইরে যাওয়ার বিষয়টির গুরুত্ব অনুধাবন করতে পারেন।

এমনও বলতে পারেন যে আপনি যদি জরুরি অবস্থার জন্য হাসপাতালে যাচ্ছিলেন, তবে আপনি যে রোগী নিয়ে এসেছিলেন বা আপনি নিজেই একজন রোগী, তার জন্য ডাক্তারের কাছ থেকে পরামর্শ বা প্রেসক্রিপশন নিয়ে আসতে পারেন যে আপনি একটি সঙ্কটজনক পরিস্থিতিতে ছিলেন।

জরিমানা চ্যালেঞ্জ করার জন্য আপনার কাছে থাকা ডকুমেন্টটি স্ক্যান করুন বা আপনার মোবাইল থেকে ছবি তুলুন। খেয়াল রাখবেন, ছবি এমনভাবে তুলতে হবে ডকুমেন্টটি যাতে পড়তে কোন সমস্যা না হয়।

আবসার একাউন্ট

আপনার আবসার একাউন্ট লগইন করুন। এবার “Service” বাটন সিলেক্ট করুন।

একটি নতুন স্ক্রীন খুলবে। এখানে ডান পাশে “General Services” ট্যাব সিলেক্ট করুন।

একটি নতুন পাতা খুলবে, এখান সাউদী আরবে কার্ফিউ ভায়োলেশন অপসারণের জন্য “Messages and Documents” অপশন সিলেক্ট করুন।

এখন একটি নতুন ফরম খুলবে। এখন অতি সাবধানে ফরমটি পূরণ করুন। নিচের দুটি অবশন সিলেক্ট করুন।

এক) To: لجان النظر في مخالفلت منع التجول (Committees to consider curfews violations)

দুই) Service Name: এখানে আপনি কোন অঞ্চলে কার্ফিউ ভায়োলেশনে অভিযুক্ত সেটি সিলেক্ট করুন।

Service Name নির্বাচন করার পরে, আপনাকে কারফিউ লঙ্ঘন আরোপের সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করার জন্য পুরো ফর্মটি পূরণ করতে হবে। সবচেয়ে উত্তম হবে, আরবী জানা কারো দ্বারা ফরমটি পূরণ করাবেন। সম্ভব হলে আপনার কপিলকে দিয়ে করাবেন।

  • Sebject: Curfew Violation.
  • Message: এখানে আপনার বাইরে যাওয়ার কারণ বিস্তারিত লিখুন। এটি অবশ্য ১০২৪ (একহাজার চব্বিশ) ক্যারেক্টারে বা বর্ণে লিখতে হবে। মনে রাখবেন, আকামা থেকে জরিমানা অপসারণের এটাই শেষ সুযোগ।
  • Attachment: এখানে আপনার কাছে থাকে প্রমাণের স্ক্যান কপি বা পরিষ্কার ছবি যুক্ত করুন। যেমন: এটা একজন ডাক্তারের লেখা পত্রও হতে পারে, যাতে ডাক্তার লিখেছেন, কার্ফিউয়ের সময়ে আপনার ভাইয়ের হার্ট অ্যাটাক হয়েছিল।
  • Send: ফরমটি যথাযথ ভাবে পূরণ করার পর Send বাটনে ক্লিক করুন।

এরপর সাউদী স্বরাষ্ট্রমন্ত্রণালয় আপনার আপিল রিভিউ করবেন। প্রদত্ত ডকুমেন্ট চুড়ান্ত পরীক্ষা-নিরীক্ষার পর তারা আপনার আপীলের জবাব দিবেন। “Inbox” ট্যাবে আপনি তাদের জবাব জানতে পারবেন।

যদি এই প্রক্রিয়া অনুসরণ করে আপনি আপনার জরিমানা মওকূপ করাতে না পারেন, তাহলে আপনাকে অবশ্যই জরিমানা হিসেবে ১০০০০ (দশ হাজার) সাউদী রিয়াল পরিশোধ করতে হবে। এবং যতদূর সম্ভব দ্রুত পরিশোধ করে দিন।

ডেস্ক / এমজিজে / ২০২০ / ০৪১৭
মওলানা ভাসানী মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠায় কাজ করে গেছেন: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মওলানা ভাসানী মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠায় আজীবন কাজ করে গেছেন। শেখ হাসিনা আগামীকাল ‘মওলানা আব্দুল হামিদ [বিস্তারিত]

মজলুম জননেতা মওলানা ভাসানীর ৪৪তম মৃত্যুবার্ষিকী আজ

মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪৪তম মৃত্যুবার্ষিকী আজ। বিভিন্ন সামাজিক-রাজনৈতিক সংগঠন সারাদেশে নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপন [বিস্তারিত]

গত বছরের ৫৫% রেমিটেন্স সাড়ে চার মাসেই

প্রবাসীদের পাঠানো রেমিটেন্সে উল্লম্ফন অব্যাহত রয়েছে। চলতি নভেম্বর মাসের ১৫ দিনেই প্রায় ১২২ কোটি ডলার রেমিটেন্স পাঠিয়েছেন প্রবাসীরা। এর আগে [বিস্তারিত]

ফেনীতে গৃহবধূ হত্যা: দেবর, ননদসহ তিনজন গ্রেপ্তার

ফেনীতে ‘যৌতুকের জন্য নির্যাতন করে’ এক গৃহবধূকে হত্যায় জড়িত থাকার অভিযোগে তার তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। মঙ্গলবার আদালতের মাধ্যমে তাদের [বিস্তারিত]

মতামত জানান