লোহা বৃষ্টির মতো ঝরে পড়ে

শুক্রবার মার্চ ২০, ২০২০ ৯:০৬ অপরাহ্ণ
লেখাটি এই যাবৎ ৪২ বার পঠিত হয়েছে

মহাকাশ গবেষণায় নতুন মোড়। আমাদের সৌরজগতের বাইরে অনন্ত মহাকাশের কোনও এক প্রান্তে এক গ্রহ চোখে পড়েছে বিজ্ঞানীদের। আর সেই গ্রহকে জানতে গিয়ে অবাক হয়েছেন তারা।

পৃথিবী থেকে ৬৪০ আলোকবর্ষ দূরে খোঁজ পাওয়া গেল এই নতুন গ্রহের। এই গ্রহে বৃষ্টির মতো ঝরে পড়ে লোহা।

নেচার পত্রিকায় প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্র। সুইজারল্যান্ডের জেনিভা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, এই নতুন গ্রহের নাম দেওয়া হয়েছে ডবলুএএসপি-৭৬বি।

গ্রহটির তাপমাত্রা প্রচণ্ড বেশি। সেখানে দিনের বেলা তাপমাত্রা থাকে ২ হাজার ৪০০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। এই তাপমাত্রায় লোহাসহ যাবতীয় ধাতু গলে গিয়ে বাষ্পে পরিণত হয়। তবে বাতাসের দাপটে বাষ্পে পরিণত হওয়া ধাতু উড়ে যায়। ফলে রাতের তাপমাত্রা অনেকটাই কমে যায়।

গ্রহটির বিষয়ে জেনিভা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড আরেনরাইখ জানিয়েছেন, এই গ্রহে বিকালের দিকে বৃষ্টি হয়। তবে সেখানে লোহা-বৃষ্টি হয়। যে নক্ষত্রের আলোয় গ্রহটি আলোকিত হয়, সেই নক্ষত্রের দিকে গ্রহটির একটি দিকই সবসময় থাকে। অন্য দিকটি সবসময়ই অন্ধকার হয়ে থাকে।

নক্ষত্রটিকে প্রদক্ষিণ করতে ৪৩ ঘণ্টা সময় নেয় এই গ্রহ। সূর্য থেকে পৃথিবীতে যে তেজষ্ক্রিয় বিকিরণ আসে, নক্ষত্রটি থেকে ডবলুএএসপি-৭৬বি-তে তার হাজারগুণ বেশি বিকিরণ হয়।

নক্ষত্রের দিকে থাকা অংশটি এত গরম হয়ে যায় যে বাষ্প অনুতে পরিণত হয়। দিন ও রাতের তাপমাত্রার বিরাট ফারাকের ফলে প্রচণ্ড বাতাস বইতে থাকে। সেই বাতাসের দাপটে উষ্ণ অংশ থেকে বাষ্পে পরিণত হওয়া লোহা শীতল অংশে উড়ে যায়। শীতল অংশের তাপমাত্রা থাকে এক হাজার ৫০০ ডিগ্রি সেলসিয়াস।

ডেস্ক / এমজিজে / ২০২০ / ০৩২০
লাকসামে অনৈতিক কর্মকাণ্ডের অভিযোগে আটক ৪

কুমিল্লার লাকসামে স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে বাসা ভাড়া নিয়ে অনৈতিক কর্মকাণ্ডের অভিযোগে ৪ জনকে আটক করা হয়েছে। সোমবার বিকেলে পৌরশহরের পশ্চিমগাঁও [বিস্তারিত]

জয়পুরহাটের কালাইয়ে স্বেচ্ছাশ্রমে রাস্তা সংস্কার

জয়পুরহাটের কালাইয়ে স্বেচ্ছাশ্রমের মাধ্যমে বেহাল সড়কের সংস্কার কাজ করছেন স্থানীয়রা। শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত উপজেলার উদয়পুর ইউনিয়নের টাকাহুদ-পুর রাস্তার [বিস্তারিত]

জয়পুরহাটে খোলা পায়খানা রাখার দায়ে জরিমানা, অপসারণের নির্দেশ

জয়পুরহাটের শতভাগ স্যানিটেশন ঘোষণা করার পরও অস্বাস্থ্যকর খোলা পায়খানা রাখার দায়ে ২ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার সন্ধ্যার [বিস্তারিত]

১১নং বিপুলাসার ইউনিয়ন আওয়ামী স্বেচ্চাসেবক লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত

কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলার ১১নং বিপুলাসার ইউনিয়ন আওয়ামী স্বেচ্চা সেবকলীগের বর্ধিত সভা আজ বিকেল ৩টায় ইউনিয়ন আওয়ামী স্বেচ্চা সেবকলীগের আহবায়ক আতাউর [বিস্তারিত]

মতামত জানান