বেতন ও ম্যাচ ফি বাড়লো ক্রিকেটারদের

বুধবার মার্চ ১১, ২০২০ ৬:০৯ অপরাহ্ণ
লেখাটি এই যাবৎ ৪ বার পঠিত হয়েছে

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ১৭ জন ক্রিকেটারকে কেন্দ্রীয় চুক্তির অন্তর্ভূক্ত করেছে। সেখানে সর্বোচ্চ বেতনের স্তরে আছেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ এবং সৌম্য সরকার। তবে গত বছর ‘এ’ ক্যাটাগরিতে থাকা বাঁহাতি পেসার মোস্তাফিজ এবার ‘বি’ ক্যাটাগরিতে।

নতুন চুক্তিতে জায়গা করে নিয়েছেন সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ মিথুন, এবাদত হোসেন চৌধুরী, আফিফ হোসেন ধ্রুব এবং নাইম শেখ। এছাড়া ইমরুল কায়েস, আবু হায়দার রনি, সৈয়দ খালেদ হাসান, রুবেল হোসেন ও শাদমান ইসলাম অনিক চুক্তি থেকে বাদ পড়েছেন।

লাল বল ও সাদা বলের জন্য আলাদা চুক্তি করায় ৭ ক্রিকেটার বেতন পাবেন দুই চুক্তি থেকেই। তবে দুই চুক্তিতে একই ক্যাটাগরিতে থাকলেও বেতন হবে এক চুক্তির পুরো এবং অন্য চুক্তির অর্ধেক।

২০১৭ সাল থেকে জাতীয় ক্রিকেটারদের বেতন একই আছে। ‘এ+’ ক্যাটাগরির ক্রিকেটাররা পেয়ে আসছেন মাসে ৪ লাখ টাকা করে, ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটাররা ৩ লাখ, ‘বি’ ২ লাখ, ‘সি’ ১ লাখ ৫০ হাজার ও ‘ডি’ ক্যাটাগরির ক্রিকেটাররা পান ১ লাখ টাকা করে। এবারের লাল ও সাদা বল দুই চুক্তিতেই বেতনের অঙ্ক একই আছে।

‘এ+’ ক্যাটাগরি
তামিম ইকবাল এবং মুশফিকুর রহিম রয়েছে লাল ও সাদা বলের দুই চুক্তিতে। সেই হিসাবে সবচেয়ে বেশি ৬ লাখ ৩০ হাজার টাকা বেতন পেতে যাচ্ছেন তামিম ইকবাল। এর মধ্যে ওয়ানডে ফরম্যাটে অধিনায়কত্বের সম্মানী ৩০ হাজার। সব ফরম্যাটে বেশি ম্যাচ খেলার বিবেচনায় অতিরিক্ত ২০ হাজার টাকা নিয়ে মুশফিকুর রহিম পাবেন ৬ লাখ ২০ হাজার টাকা করে।

‘এ-’ ক্যাটাগরি
অন্যদিকে মাহমুদুল্লাহ রিয়াদ এবং সৌম্য সরকার আছেন ‘এ’ ক্যাটাগরির সাদা বলের চুক্তিতে। ফলে তারা মাসে বেতন পাবেন ৪ লাখ টাকা করে।

এর আগে প্রথমবার বিসিবি যে বিজ্ঞপ্তি দেয়, সেখানে সৌম্য সরকারের নাম ছিল না। পরে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানান, সৌম্য সরকারের নাম ভুলে বাদ দেয়া হয়েছিল।

‘এ’ ক্যাটাগরি
এই ক্যাটাগরিতে আছেন শুধু মমিনুল হক। তিনি শুধু লাল বলের চুক্তিতে আছেন। তাই তিনি মাসে পাবেন তিন লাখ টাকা।

‘বি’ ক্যাটাগরি
এই ক্যাগারিতে আছেন লিটন কুমার দাস, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান ও তাইজুল ইসলাম। তবে তাইজুল সাদা বলের চুক্তিতে রয়েছেন ‘ডি’ ক্যাটাগরিতে। এ চারজন ক্রিকেটারই প্রতি মাসে পাবেন দুই লাখ টাকা করে।

‘সি’ ক্যাটাগরি
এই বিভাগের ক্রিকেটাররা প্রতি মাসে পাবেন দেড় লাখ টাকা করে। এ ক্যাটাগরিতে আছেন ‘সাদা বলের’ চুক্তিতে থাকা মোহাম্মদ মিঠুন ও মোহাম্মদ সাইফউদ্দিন।

‘ডি’ ক্যাটাগরি
এই ক্যাটাগরিতে ‘সাদা বলের’ চুক্তিতে আছেন নাইম শেখ, আফিফ হোসেন ধ্রুব ও নাজমুল হোসেন শান্ত। আর লাল বলের চুক্তিতে নাইম হাসান, এবাদত হোসেন, আবু জায়েদ রাহী ও মোহাম্মদ মিথুন। এ ক্যাটাগরির সবাই মাসে এক লাখ টাকা করে বেতন পাবেন।

চুক্তি থেকে বাদ পড়েছেন মাশরাফী বিন মুর্তজা। তিনি নিজেই বিসিবির কাছে অনুরোধ করেছেন এবারের চুক্তিতে নাম না রাখার জন্য। আরও বাদ পড়েছেন সাকিব আল হাসান, যিনি সব ধরনের ক্রিকেটে বর্তমানে নিষিদ্ধ অবস্থায় আছেন।

বাড়ানো হয়েছে ম্যাচ ফি
এর আগে চলতি বছরের জানুয়ারি মাসে ক্রিকেটারদের ম্যাচ ফি বাড়ানো হয়। টেস্ট সংস্করণে প্রতি ম্যাচে একজন ক্রিকেটার এখন থেকে পাবেন ছয় লাখ টাকা করে। পূর্বে যা ছিল তিন লাখ ৫০ হাজার টাকা।

বেড়েছে ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটের ম্যাচ ফি। ওয়ানডেতে এর আগে ম্যাচ ফি ছিল দুই লাখ টাকা, তবে এখন থেকে ক্রিকেটারেরা পাবেন তিন লাখ টাকা করে।

টি-টোয়েন্টিতে ২০১৭ সাল থেকে ক্রিকেটাররা ম্যাচ ফি পেতেন এক লাখ ২৫ হাজার টাকা করে, এখন থেকে পাবেন দুই লাখ টাকা। তবে এই অর্থ গ্রেড অনুযায়ী পাবেন ক্রিকেটাররা।

ডেস্ক / এমজিজে / ২০২০ / ০৩১১
১১নং বিপুলাসার ইউনিয়ন আওয়ামী স্বেচ্চাসেবক লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত

কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলার ১১নং বিপুলাসার ইউনিয়ন আওয়ামী স্বেচ্চা সেবকলীগের বর্ধিত সভা আজ বিকেল ৩টায় ইউনিয়ন আওয়ামী স্বেচ্চা সেবকলীগের আহবায়ক আতাউর [বিস্তারিত]

দুর্নীতিবাজের পক্ষে মানববন্ধনে না যাওয়ায় সোনাগাজীতে মুক্তিযোদ্ধা কমান্ডারকে যুবলীগ নেতার হত্যার হুমকি

ফেনীর সোনাগাজী পৌর মেয়র ও উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট রফিকুল ইসলাম খোকনের পক্ষে প্রতিবাদ মানববন্ধনে অংশ না নেওয়ায় উপজেলা [বিস্তারিত]

জয়পুরহাটে সরকারি চাল জব্দ, জরিমানা ও কার্ড বাতিল

১৯ অক্টোবর ২০ জয়পুরহাটে সরকারি চাল বাড়িতে রাখার দায়ে জরিমানা ও চাল জব্দ করে ভিজিডি কার্ড বাতিল করেছে উপজেলা প্রশাসন। [বিস্তারিত]

চট্টগ্রামে দুধ চুরীর অপবাদে শিশু কর্মচারীকে মা-বাবার সামনে পিটিয়ে হত্যা-আটক ২

৩০০ টাকা মূল্যের দুধ চুরির অভিযোগে শিশুকে মেরেই ফেললেন দোকানি। গুঁড়ো দুধ চুরির অভিযোগে চট্টগ্রামের দোকানের কর্মচারীকে পিটিয়ে হত্যা করা [বিস্তারিত]

মতামত জানান