ফল-সবজি কম খেলে মানসিক অস্বস্তি বাড়ে

সোমবার মার্চ ২, ২০২০ ২:০০ অপরাহ্ণ
লেখাটি এই যাবৎ ০ বার পঠিত হয়েছে

খাদ্যাভ্যাসে যাদের ফল ও সবজির মাত্রা কম, তাদের মানসিক অস্বস্তিজনীত রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি।

‘ইন্টারন্যাশনাল জার্নাল অফ এনভাইরোনমেন্টাল রিসার্চ অ্যান্ড পাবলিক হেলথ’য়ে প্রকাশিত গবেষণায় জানা যায়, দৈনিক তিন পদের কম ফল ও সবজি যারা খান, তাদের মানসিক অস্বস্তিজনীত রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা সাধারণ মানুষের তুলনায় প্রায় ২৪ শতাংশ বেশি।”

গবেষণারসহ-লেখক হোজে মোরা-আলমানজা, যিনি কানাডার কোয়ান্টলেন পলিটেকনিক ইউনিভার্সিটিতে এই গবেষণার কাজ করেছেন, তিনি বলেন, “আমাদের গবেষণাটি ‘বডি কম্পোজিশন মেজারস’ সম্পর্কীত গবেষণার ফলাফলের কিছু অংশের ব্যাখ্যা দেয়। শরীরের মোট চর্বির পরিমাণ ৩৬ শতাংশের বেশি হয়ে গেলে, মানসিক অস্বস্তিজনীত রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায় প্রায় ৭০ শতাংশ।”

গবেষকরা বলেন, “শরীরে চর্বির মাত্রা বাড়ার সঙ্গে সম্পর্ক আছে সংক্রমণের মাত্রা বাড়ার আশঙ্কারও। অন্যান্য গবেষণায় দেখা গেছে, মানসিক অস্বস্তি আর সংক্রামক রোগের মধ্যেও সম্পর্ক থাকতে পারে। অপরদিকে আমাদের আরেক গবেষণায় জানতে পেরেছি মানসিক অস্বস্তিজনীত রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা পুরুষের তুলনায় নারীদেরই বেশি।”

এই গবেষণায় ‘কানাডিয়া্ন লংজিটিউডেনল স্টাডি অফ এইজিং’ নামক গবেষণার তথ্য নিয়ে কাজ করেন গবেষকরা। যাতে অংশ নিয়েছিলেন ৪৫ থেকে ৮৫ বছর বয়সি ২৬,৯৯১ জন নারী ও পুরুষ।

খাদ্যাভ্যাস ও শারীরিক গঠনের পাশাপাশি লিঙ্গ, বৈবাহিক অবস্থা, উপার্যনের মাত্রা, নাগরিকত্বের অবস্থা, বিভিন্ন স্বাস্থ্য-সমস্যা ইত্যাদি মানসিক অস্বস্তিকে প্রভাবিত করে।

প্রতি ১৫ জন পুরুষের মধ্যে একজন মানসিক অস্বস্তিতে আক্রান্ত। অন্যদিকে প্রতি নয়জন নারীর মধ্যে একজন মানসিক অস্বস্তিতে ভুগছেন তীব্র মাত্রায়। আবার যারা একা জীবনযাপন করছেন তাদের ১৩.৯ শতাংশ মানসিক অস্বস্তিতে আক্রান্ত। তবে যারা সঙ্গীর সঙ্গে জীবন পার করছেন তাদের ক্ষেত্রে এই সংখ্যা মাত্র ৭.৮ শতাংশ।

মাসিক আয়ের মাত্রা যাদের কম তাদের মধ্যে মানসিক অস্বস্তিতে ভোগা মানুষের সংখ্যা সচ্ছল ব্যক্তিদের তুলনায় অনেক বেশি।

এই গবেষণার আরেক সহ-লেখক, কানাডার ম্যাকইওয়ান ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক হংমেই টং বলেন,“দরিদ্রদের মাঝে মানসিক অস্বস্তির উচ্চমাত্রা দেখে আমরা অবাক হইনি। জীবনের মৌলিক চাহিদাগুলো মেটাতেই যাদের হিমশিম খেতে হয় তাদের মানসিক চাপে থাকাটাই স্বাভাবিক।”

ডেস্ক / এমজিজে / ২০২০ / ০৩০২
চট্টগ্রামে দুধ চুরীর অপবাদে শিশু কর্মচারীকে মা-বাবার সামনে পিটিয়ে হত্যা-আটক ২

৩০০ টাকা মূল্যের দুধ চুরির অভিযোগে শিশুকে মেরেই ফেললেন দোকানি। গুঁড়ো দুধ চুরির অভিযোগে চট্টগ্রামের দোকানের কর্মচারীকে পিটিয়ে হত্যা করা [বিস্তারিত]

লাকসামে প্রসূতি মায়ের একসাথে ৫ সন্তানের জন্ম

কুমিল্লার লাকসামে এ প্রথম লাকসাম জেনারেল হাসপাতালে একজন মহিলার একসাথে ৩ জন ছেলে ও ২ জন মেয়ে সহ মোট ৫ [বিস্তারিত]

করোনায় লাকসাম-মনোহরগঞ্জের সাবেক সাংসদ এ,টি,এম আলমগীরের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন কুমিল্লা-৯ (লাকসাম-মনোহরগঞ্জ) আসনের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এটিএম আলমগীর (৭০)। সোমবার (৩ আগস্ট) রাত [বিস্তারিত]

হিন্দু হয়েও ছাগল কোরবানি দিচ্ছেন বিদ্যা সিনহা সাহা মিম

বাংলাদেশের বড় পর্দার জনপ্রিয় অভিনেত্রী বিদ্যা সিনহা সাহা মিম একজন সনাতন ধর্মাবলম্বী হয়েও এবার ই প্রথমবারের মত ইদুল আজহার কোরবানি [বিস্তারিত]

মতামত জানান