জুলাই মাস জুড়ে সংখ্যালঘুদের মানবাধিকার লঙ্ঘনের চিত্র (১ম পর্ব)

রবিবার আগস্ট ২, ২০২০ ১২:৫৮ পূর্বাহ্ণ
লেখাটি এই যাবৎ ১৬ বার পঠিত হয়েছে

বিগত মাসগুলোর মতো বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের পাশাপাশি জুলাই মাসে দেশের অনেক জেলা বন্যায় প্লাবিত হয়েছে। এমন কঠিন পরিস্থিতিতেও থেমে নেই দুষ্কৃতিকারীরা। বিভিন্ন অপরাধের মতো বেড়েছে অসহায় নিরীহ সংখ্যালঘুদের ওপর নিপীড়ন, হত্যা, হত্যার চেষ্টা, ধর্ষণ, অপহরণ, ধর্মান্তর, মন্দিরে ও বাড়িঘরে হামলা, লুটপাট, অগ্নিসংযোগ ও ভোগদখলীয় সম্পত্তি জোরদখলের ঘটনা।

দেশের বিভিন্ন থানার এজাহার সূত্রানুযায়ী, জাতীয় প্রত্রিকা ও অনলাইন নিউজ পোর্টালে প্রকাশিত সংবাদের সূত্র ধরে জুলাই মাসে সংখ্যালঘুদের মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলো প্রকাশ করা হলো।

১ জুলাই:

(১) মৌলভীবাজার জেলার কমলগঞ্জ থানার শমশেরনগর চা বাগানের নারসামলু রাজভরের মেয়ে মেমোরিয়াল কলেজের মেধাবী ছাত্রী ক্যামেলিয়া রাজভরকে জোরপুর্বক তুলে নিয়ে গিয়ে সারারাত ধর্ষণ করে একই উপজেলার ৬ নং গল্ফটিলার মোঃ আজাদ আলির ছেলে মোঃ আজিজ আহমদের। নিখোঁজের একদিন পর পুলিশ শিংরাউলী সাকিনের প্রবাসী খলিলুর রহমানের স্ত্রী মোছা জেসমিন আরা পারভিনের বাড়ীর একটি কক্ষ থেকে ক্যামেলিয়া রাজভরকে বিবস্ত্র অবস্থায় উদ্ধার করে। এই বিষয়ে কমলগঞ্জে থানা পুলিশ মামলা রেকর্ড করেন, মামলা নং ১।

(২) হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার নোয়াপাড়া ইউনিয়নের মাদারগড়া গ্রামের সুধাংশু রঞ্জন দাসের ছেলে দিপু রঞ্জন কর্মস্থলে যোগ দেওয়ায় উদ্দেশ্য নারায়ণগঞ্জ যাওয়ায় পথে নিখোঁজ বলে জানান পরিবার। এ ব্যাপারে তার স্ত্রী মাধবপুর থানায় একটি সাধারণ ডায়রি করেছেন।

(৩) পহেলা জুলাই খাগড়াছড়ির পানছড়ি উপজেলার মরাটিলা এলাকায় সেটলার বাঙালি কর্তৃক পাহাড়িদের ভূমি বেদখল ও ফসল ধ্বংস করার প্রতিবাদে সকাল ১১টায় মরাটিলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ভুক্তভোগীরা। সমাবেশে বক্তারা বলেন তবলছড়ি বাজারের ভূঁইয়া পাড়ার বাসিন্দা আবদুল মোতালেব ও আনোয়ার দলবল নিয়ে গত ২২ জুন থেকে ২৮ জুন ২০২০ তারিখের মধ্যে মরাটিলায় দেব রঞ্জন ত্রিপুরার ভোগদখলকৃত ৫ একর পরিমাণ জায়গা জবরদখল করে। সমাবেশে তারা উক্ত জমি উদ্ধারের জন্য প্রশাসনের সহযোগিতা কামনা করেন।

(৪) শরীয়তপুরের নড়িয়ার উপজেলা চেয়ারম্যানের ড্রাইভার রিপন ডামুড্যা পাইলট উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুজিত কে জমিসংক্রান্ত বিরোধের দেশীয় অস্ত্র দ্বারা পিটিয়ে জখম করে।

২ জুলাই:

(৫) নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার উচিৎপুরা ইউনিয়নের উচিৎপুরা বিজয়নগর এলাকায় শ্মশান কালী মন্দিরের লোহার গেট ভেঙে প্রতিমা ভাঙচুর ও অগ্নিসংযোগ করে রূপার মুকুটসহ প্রায় আধা কেজি রূপার অলংকারসহ মন্দিরের মালামাল লুটপাট করে কথিত দুর্বৃত্তরা।

(৬) পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান রমা রানী মজুমদার শোভা(৫৫) রাত ৯টার দিকে মঠবাড়িয়া পৌর শহরের তিন নম্বর দক্ষিণ বন্দর স্লুইজগেট মহল্লার নিজ বাসায় রান্না করার সময় একই মহল্লার মোঃ রত্তন হাওলাদার এর ছেলে মোঃ ইসমাইল তালুকদার সীমানা প্রাচীর নিয়ে অকর্থ ভাষায় গালিগালাজ করে ধরালো অস্ত্র দিয়ে অতর্কিত হামলা চালায়।গুরুতর অবস্থায় স্থানীয়রা উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভতি করা হয়। পুলিশ খবর পেয়ে রাতেই ঘটনাস্থল পরিদর্শন করে।

(৭) টাঙ্গাইল গোপালপুর উপজেলার হেমনগরের গৌরাঙ্গ চক্রবর্তী নাবালিকা মেয়ে লক্ষ্মী রানী চক্রবর্তীকে গত ১৮ জুন ধর্মান্তরিত করার উদ্দেশ্যে জোরপুর্বক অপহরণ করে একই উপজেলার পার্শ্ববর্তী শাখারিয়া গ্রামের মোঃ মোহর আলীর ছেলে মোঃ ইউসুফ।

ঘটনার পরদিন সাধারণ ডায়রি করে গোরাঙ্গ চক্রবর্তী। জিডি নং ৬১১। জিডি করার ১৪ দিন হওয়ার পরও মেয়ে উদ্ধার না হয়ায় ২ জুলাই এই বিষয়ে মামলা দায়ের করেন।।

(৮) পিরোজপুর জেলার মঠবাড়িয়া উপজেলার টিকিকাটা ইউনিয়নের মৃত নীলকান্ত মিত্রের ছেলে স্বপন চন্দ্র মিত্রের ভিটেমাটি দখলে নেওয়ার জন্য মোঃ নূরুল ইসলাম ও তার ছেলে বৌ মিলে স্বপন মিত্রকে মধ্যযুগীয় কায়দায় শারীরিক নির্যাতন চালিয়ে অজ্ঞান করে জিম্মি করে রাখে।আহত স্বপন চন্দ্র মিত্রের স্ত্রী সোনিয়া স্বামীকে উদ্ধার করতে গেলে যৌন নির্যাতন ও শারীরিক নির্যাতন করে তাকেও অবরুদ্ধ করে রাখে।পরে আহতের ভাই তপন মিত্র থানা পুলিশের সহায়তা নিয়ে তাদেরকে উদ্ধার করে।

ঘটনাটি ঘটে ২৬শে জুন এবং এই বিষয়ে ২ জুলাই এ সংক্রান্তে মামলা করে ভুক্তভোগী স্বপন মিত্র।

৩ জুলাই:

(৯) ঝিনাইদহ শৈলকুপা উপজেলার চরবাগনী শ্রী পরেশ বিশ্বাসের মেয়ে শ্রীমতি স্বপ্না বিশ্বাস(১৭)কে একই উপজেলার রথনাথপুরের মোঃ মোদ্দেস বিশ্বাসের পুত্র মোঃ সোহেল রানা ধর্মান্তরিত করার উদ্দেশ্যে অপহরণ করে নিয়ে যায়।

এই বিষয়ে পরেশ বিশ্বাস শৈলকূপা থানায় সাধারণ ডায়রি করেন।

(১০) হবিগঞ্জ জেলার লাখাই উপজেলায় ১৬৩ বছরের পুরনো শ্রী শ্রী গোপাল জিউর ঐতিহ্যবাহী আশ্রম এর দেবোত্তর সম্পত্তি দখল করে সরকারি বরাদ্দে মসজিদ ও শৌচাগার করে নির্মাণ করছেন স্থানীয় মুসল্লিরা। এই বিষয়ে মন্দির ও আশ্রম কমিটি হবিগঞ্জ জেলা প্রশাসক,লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি দরখাস্ত করেন।।

(১১) বৈশ্বিক করোনার প্রকোপে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীরা জীবন বাজি রেখে কাজ করে যাচ্ছেন ঠিক সেই সময় গোপালগঞ্জ টঙ্গিপাড়া উপজেলা মেডিকেল অফিসার অপূর্ব বিশ্বাস উপর কর্তব্য অবহেলায় অভিযোগ এনে শারীরিক নির্যাতন ও হামলা চালায় রোগীর স্বজনরা।

উক্ত হামলার প্রতিবাদে গোপালগঞ্জ প্রেসক্লাবের সামনে মানববন্ধন প্রতিবাদ কর্মসূচি পালন করে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

৪ জুলাই:

(১২) ঝিনাইদহ কালীগঞ্জ উপজেলার বেথুলীর মাঠে মল্লিকপুর গ্রামের মাজির মন্ডলের এক বিঘা পেপে গাছ কেটে দিয়েছে প্রতিবেশী মুসলিমরা।

৬ জুলাই:

(১৩) পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি জেলার পানছড়ি থানার অন্তর্গত শ্রী সাগর কর্মকারের স্ত্রী শ্রীমতী মিতা কর্মকার (২১) এবং তার নাবালক শিশু পুত্রকে ধর্মান্তরিত এবং অসৎ উদ্দেশ্যে অপহরণ করে নিয়ে যায় মোহাম্মদ মঈনউদ্দীন তার সাঙ্গপাঙ্গরা।

এই বিষয়ে স্ত্রীকে ফিরে পেতে শ্রী সাগর কর্মকার খাগড়াছড়ি জেলার পানছড়ি থানায় একটি সাধারণ ডায়েরি করেন।ডায়রি নং ৩২৬।

(১৪) হবিগঞ্জ বাহুবলে নিরঞ্জন রবি দাশ নামে এক অ্যাম্বুলেন্স চালকের রক্তাক্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। নিহত নিরঞ্জন হবিগঞ্জ শহরের শায়েস্তানগস্থ রবিদাশ পাড়ার সম্ভু রবি দাশের ছেলে।

নিহতের স্ত্রী আদুরী রবি দাশ জানান, রোববার বিকেলে একই পাড়ার মানিক কর্মকারের ছেলে কল্যাণ কর্মকার, তার বন্ধু সুজিত কর্মকার ও অর্জুন রবিদাশ নিহত নিরঞ্জন রবি দাশকে বাড়ি থেকে ডেকে নিয়ে যায়। এর পর থেকে আর তার খোঁজ পাওয়া যায়নি। সোমবার সকালে স্বামীর লাশ পাওয়ার খবর পেয়েছেন। তাদের ধারনা নিরঞ্জন রবিদাসকে নির্মম ভাবে হত্যা করা হয়েছে।।

(১৫) কাপ্তাই উপজেলা সদরে ১নং চন্দ্রঘোনা ইউনিয়নের কর্ণফুলী কেপিএম এ অবস্থিত শ্রী শ্রী হরি মন্দিরে পূজা বন্ধ, ধর্ম মন্ত্রনালয়ের অধীনে গীতাস্কুল ও মন্দির বিষয়ক গণশিক্ষা এবং সংস্কৃত বিদ্যালয়ে ১০০ জন ছাত্র ছাত্রী লেখাপড়া বন্ধ করার উদ্দেশ্য বর্তমান কেপিএম লিমিটেডের এমডি ডঃ এম এম এ কাদের বিভিন্ন পায়তারা করছেন।

মন্দিরটি কেপিএমএর ভেতরে অবস্থিত হলেও এটি সরকারী তালিকাভূক্ত এবং স্বশাষিত প্রতিষ্টান হলেও মন্দিরে থাকা ডাব নারিকেল গাছগুলো অবৈধভাবে লিজ দেন এবং মন্দিরে যাওয়া আশা পথে বাগান লাগিয়ে দেন এম এম এ কাদের। কেপিএম-এ হিন্দু চাকুরীরত দের জোরপুর্বক অবসর এবং অবসর প্রাপ্ত হিন্দু শ্রমিকদের পাওনা টাকা না দিয়েই এলাকা ছাড়ার জন্য জন্য চাপ প্রয়োগ করেন।।

(১৬) পিরোজপুর জেলা নাজিরপুর উপজেলার দিঘিরজান গ্রামে ২০০শত বছরের পুরনো ঐতিহ্যবাহী শিব মন্দিরের জায়গা লাঠিয়াল বাহিনী দ্বারা জবরদখল করে মোঃ কামরুল শেখের (কাবুল) নেতৃত্বে মোঃ শাহজাহান শেখ (তসিলদার) ও মোঃ হেদায়েত শেখ।

(১৭) ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার গোকর্ণ ঘাটে পূর্বের কথাকাটাকাটি জের ধরে বিকালে পথ অবরোধ করে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন চালিয়ে নারায়ণ সূত্রধরের ডান হাতের একটি আঙ্গুল ও তার ছেলে উত্তম সুত্রধরের মুখের ঠোঁট কেটে নিয়েছে একই গ্রামের চিহ্নিত সন্ত্রাসী মোঃ মুসা মিয়া।

৭ জুলাই:

(১৮) মানিকগঞ্জ জেলার সদর উপজেলায় বেতিলা নিবাসী শ্রী মুকন্ত রাজবংশীর ভিটেমাটি দখলে নেওয়ার উদ্দেশ্য ঘরবাড়ি ভাংচুর করে একই এলাকার মোঃ মদন মোল্লা গংরা।।

(১৯) ৭ই জুলাই বান্দরবান সদর উপজেলার বাঘমারা গ্রামে জনসংহতি সমিতির সংস্কারপন্থি অংশের বান্দরবান জেলা কমিটির সভাপতি রতন সেন তঞ্চঙ্গ্যার বাড়িতে সকাল ৭- ৮টার মধ্যে দুর্বৃত্তরা অতর্কিত ভাবে এলোপাথাড়ি গুলি চালিয়ে রতন সেন তঞ্চঙ্গ্যা (৬০)সহ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি বিমল কান্তি চাকমা ওরফে প্রজিত চাকমা (৬৫), ডেভিড মারমা (৫০), জয় ত্রিপুরা (৪০), জিতেন ত্রিপুরা (৪২) ও মিলন চাকমা (৬০) গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন।।

৮ জুলাই:

(২০) পার্বত্য রাঙ্গামাটি জেলার আওতাধীন লংগদু উপজেলার গুলশখালি ইউনিয়নের চিবেরেগা গ্রামের ধীমান চাকমার ছেলে শুদীপ্ত চাকমাকে ২০২০/২তম ব্যাচের প্রশিক্ষণরত অবস্থায় সেনাবাহিনী থেকে চাকরিচ্যুত করা হয়েছে। ধীমান চাকমা জনসংহতি সমিতির সদস্য হয়ায় চাকরিচ্যুত করা হয়েছে বলে অভিযোগ পরিবারের।

(২১) গাজীপুর কালিয়াগঞ্জ বড়গাঁ গ্রামের নিরিহ হিন্দুদের উপর ধারাবাহিক ভাবে নানামুখী অত্যাচার নির্যাতন ভয়ভীত প্রদর্শন,সম্পত্তি জবরদখল ও অপহরণের মাধ্যমে ধর্মান্তরকরণ করে আসছিল হেকিম গং।

তাদের এমন অত্যাচারের অতিষ্ঠ হয়ে শ্রী শ্রী রামাই ঠাকুর মন্দিরে সভাপতি সুবাশ বড়ালের নেত্রীত্বে প্রধানমন্ত্রী দৃষ্টি আকর্ষণ ও ৭ দফা দাবিতে ঢাকা প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে নির্যাতিত নিপীড়িত এলাকাবাসী।।

(২২) ময়মনসিংহ ফুলবাড়িয়ার উপজেলার ভালুকা থেকে দুই সন্তানের জননী এক আদিবাসী নারীকে তুলে নিয়ে গিয়ে ধারাবাহিক ভাবে টানা ছয়দিন আটকে রেখে জোরপুর্বক ধর্ষণ করে একই উপজেলার রাঙ্গামাটিয়া ইউনিয়নের হাতিলেইত গ্রামের বাবুলের বাজার এলাকার মোঃ রবিউল্যা আকন্দের ছেলে মোঃ উজ্জল (৩৭)। এ বিষয়ে ভালুকা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মাঈন উদ্দিন বলেন,এই ঘটনায় মামলা হয়েছে। আসামি গ্রেপ্তারে চেষ্টা চলছে।

(২৩) গাজীপুর সদর উপজেলার সন্ধ্যা সারে সাতটায় আমতলী দিগ্ধা গ্রামে এনটিভির ফটো সাংবাদিক, দৈনিক মাতৃছায়ার জেলা প্রতিনিধি ও গাজীপুর মহানগর হিন্দু মহাজোটের নির্বাহী সদস্য দেবেশ মল্লিককে হত্যার উদ্দেশ্যে ধারালো অস্ত্র দিয়ে অতর্কিত হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। তার ধারনা জমি সংক্রান্ত ও পূর্ব শত্রুতার জের ধরে এই হামলা করা হয়েছে।

৯ জুলাই:

(২৪) সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলার দেশিগ্রাম ইউনিয়নের ক্ষিরপতা গ্রামের আদিবাসী মহাশ্মশানের জায়গা জোরপুর্বক দখল করে ঘরবাড়ি নির্মাণ করে এলাকার চিহ্নিত ভূমিদস্যু মোহাম্মদ বেলাল হোসেন, মোহাম্মদ দবির উদ্দিন, মোহাম্মদ ইউসুফ আলী।

এই বিষয়ে শশ্মান কমিটি দখলমুক্ত করার দাবি জানিয়ে তাড়াশ উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবর একটি অভিযোগ প্রদান করে।

(২৫) কক্সবাজার সদর কেন্দ্রীয় বাস টার্মিনাল সংলগ্ন ঝিলংজা কেন্দ্রীয় মহা শশ্মানের জায়গা দখল করে বসতবাড়ি নির্মাণ করেছেন পাশ্ববর্তী লারপাড়ার জনৈক লাল মোহাম্মদ, নুরুল অালম, মনোয়ারা বেগমসহ কয়েকজন ব্যক্তি শশ্মানের পাহাড় কেটে সেখানে বসতবাড়ি নির্মান করছে বলে অভিযোগ করেছেন জানিয়েছেন ঝিলংজা কেন্দ্রীয় মহাশ্মশান পরিচালনা কমিটির সভাপতি রুপন মল্লিক।

তিনি অভিযোগ বলেন শশ্মানের মোট ২ একর ৮৪ শতক জায়গা মধ্যে প্রায় এক একরের মত জায়গা দখল করে ঘরবাড়ি নির্মাণ করেছে ভূমিদস্যুরা।

১০ জুলাই:

(২৬) চট্টগ্রাম বাঁশখালীর পুঁইছড়ি ইউনিয়নের পশ্চিম নাপোড়া (কৈবত্য পাড়া) জেলেপাড়ার অর্ধশতাধিক পরিবারের ভিটেছাড়া করার উদ্দেশ্যে মধ্যযুগীয় বর্বরতার কায়দায় ১ জুলাই থেকে ১০ই জুলাই ধারাবাহিক ভাবে প্রকাশ্যে দিবালোকে হিন্দু নারীদের শ্লীলতাহানি,বাড়িঘরে হামলা,শশ্মান ভাংচুর ও লুটপাট এবং পর্যায়ক্রমে ৬ জন নারী ও ২ জন পুরুষকে পিটিয়ে হাত পা ভেঙে দেয় ২ কিলোমিটার দূর গ্রামের জয়নাল আবেদীন ও মীর মো. কামাল উদ্দিনসহ ছয় জনের নেত্রীত্বে ৩৫-৪০ জনের সশস্ত্র বাহিনী। তাদের ভয়ে ওই গ্রাম এখন পুরুষ শুন্য। হামলায় আহতদের চিকিৎসা জন্য হাসপাতালে নিয়ে যেতেও পারছেন না।

এই সব অভিযোগ নিয়ে ৪ জুলাই নাপোড়া জেলেপাড়ার ভুক্তভোগীরা স্বরাষ্ট্রমন্ত্রী, চট্টগ্রাম জেলা প্রশাসক, চট্টগ্রাম জেলা পুলিশ সুপার, বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী পুলিশ সুপার (আনোয়ারা সার্কেল) ও বাঁশখালী থানার অফিসার ইনচার্জ বরাবর অভিযোগ দায়ের করেন।।

(২৭) কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার রামকৃষ্ণপুর মুন্সীর গেট এলাকার সুবোদচন্দ্র কর্মকারের পুত্র নারায়ণ কর্মকার(২০)কে ইসলাম ধর্মের প্রবর্তক নবীকে কটূক্তি করার অভিযোগে আটক করে ভেড়ামারা থানা পুলিশ।

(২৮) রাঙ্গুনিয়া উপজেলার পদুয়া ইউনিয়নের ফলহারিয়া গ্রামে বৌদ্ধগুরু জ্ঞান শরনংকর ভিক্ষু নবনির্মিত মন্দির ভবন রাঙ্গুনিয়া মডেল থানার অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম উপস্থিতিতে ভাংচুর করে কয়েকজন যুবক। এই সময় রাঙ্গুনিয়া পদুয়াতে অবস্থিত বনবিভাগের সুখবিলাস বিটের কর্মকর্তা আশরাফুল ইসলাম উপস্থিত ছিলেন। এই সময় বৌদ্ধ ভিক্ষুর শিষ্যদের সঙ্গে বিট কর্মকর্তা এবং অফিসার ইনচার্জ বাগদন্ডিতা হয়।

৯ জুন দশ লক্ষ টাকা মুল্যের চারাগাছ ধংশ এবং অবৈধভাবে সরকারি জায়গা দখলের অভিযোগ এনে সুখবিলাস বনবিভাগের কর্মকর্তা আশরাফুল বাদী হয়ে রাঙ্গুনিয়া মডেল থানায় একটি মামলা দায়ের করেন।

(২৯) বান্দরবান পার্বত্য জেলার রোয়াংছড়ি শামুক ঝিরি এলাকায় সন্ধ্যা সাতটার দিকে জুম ফার্মে কাজ শেষে বাড়ি ফেরার পথে সন্ত্রাসীদের গুলিতে গুলিবিদ্ধ হয়ে হাসপাতাল নেয়ার পথে নিহত হয়শান্তিলতা তঞ্চঙ্গ্যা (৩০) ও তার শিশু সন্তান অর্জুন তঞ্চঙ্গ্যা সুকেন (৫)।

(৩০) ঠাকুরগাঁও জেলা সদরে পূর্ব কহরপাড়া কোকিল চন্দ্র বর্মনের মেয়ে গোলাপি রানী বর্মন(১৬) সেলাইয়ের কাজ শিখতে যাওয়ার সময় জোরপুর্বক অপহরণ করে নিয়ে যায় সদর থানার জগন্নাথপুর (কুমিল্লাহাড়ি) মোঃ আহসান হাবিব পুত্র মোঃ রাকিব ইসলাম(১৮) ও তার বন্ধুরা মিলে।গোলাপি রানী বর্মন ঠাকুরগাঁও টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে থেকে ২০২০ সালে এসএসসি পরীক্ষা উত্তীর্ণ হয়। বিগত ৬ মাস পূর্বে থেকে স্কুলে যাওয়া আসার পথে নানা ধরনের কুপ্রস্তাব দিয়ে উত্ত্যক্ত করে আসছিল সেই পরিপ্রেক্ষিতে কোকিল চন্দ্র বর্মন স্ত্রী শ্যালক কে নিয়ে আসামি বাড়িতে এই বিষয়ে কথা বললে আহসান হাবিব ও তার স্ত্রী মিলে অকথ্য ভাষায় গালিগালাজ করে তার মেয়েকে ধর্মান্তরিত করে মুসলিম বানানোর হুমকি প্রদান করে।।

১১ জুলাই:

(৩১) রাঙ্গামাটি জেলাধীন লংগদু উপজেলার বগাচতর ইউনিয়নের পেটান্যামাছড়া মৌজার অন্তর্গত রনজিত পাড়া গ্রামের মহেন্দ্র চাকমা, পীং-বিক্রম কুমার চাকমার ভোগদখলকৃত জায়গা একই ইউনিয়নের ৬নং ওয়ার্ড মেম্বার মোঃ নজরুল ইসলাম ওরফে সেন্টুর নেতৃত্বে ৫-৬ মিলে জবরদখল করে।

নিজের জায়গায় জঙ্গল পরিষ্কার করার খবর পেয়ে মহেন্দ্র চাকমা ঘটনাস্থলে গিয়ে বাঁধা দেওয়ায় অকথ্য ভাষায় গালিগালাজ করে মেম্বার মোঃ নজরুল ইসলাম ওরফে সেন্টু হুমকি প্রদান করেন এবং জায়গাটি তার বলে দাবি করেন।

(৩২) নওগাঁ জেলার নিয়ামতপুর উপজেলার কুমরইল কানুপাড়া সামু সাঁওতাল ছেলে লক্ষীরাম সাঁওতালকে প্রতারণার ফাঁদে ফেলে তার প্রাপ্য ৬ একর জমি ও তার নিজের ভিটেমাটিসহ সারে চার বিঘা জমি সাবরেজিস্টার অফিসে নিয়ে গিয়ে কৌশলে লিখে নেয় একই উপজেলার তিলিহারী গ্রামের ইয়াকুব আলী সরকারের ছেলে ডিবি পুলিশ কর্মকর্তা মাসুদ রানা।

১৩ জুলাই:

(৩৩) জেলার পূর্বধলা উপজেলার ১০ নং নারান্দিয়া ইউনিয়নের শাহবাজপুর গ্রামের মৃত কাশিনাথ পন্ডিতের দুই কন্যা অবসর প্রাপ্ত স্কুল শিক্ষিকা কাননবালা দেবী ও বাসনা দেবীর বসতভিটা এবং এক একর আবাদী জমি সন্ত্রাসী কায়দায় দখল করে নেয় স্থানীয় সরকারদলীয় নেতা ভূমিদস্যু মোঃ আব্দুল মজিদ খান।

ইতিপূর্বে এই নেতা দলীয় প্রভাব খাটিয়ে একই এলাকার সুভাষ চন্দ্রের স্ত্রী চিন্তা রানীর সোয়া তিন শতক,মৃত নরেন্দ্র মাস্টারের ১৮ শতক ভিটেমাটি দখল করে। তার অত্যাচার অতিষ্ট হয়ে এলাকাবাসী তার হাত থেকে রেহাই পেতে সোমবার জেলা প্রশাসক বরাবর গণস্বাক্ষর সহ অভিযোগ পত্র জমা দিয়েছেন ভূক্তভোগী পরিবারের সদস্যরা।

১৪ জুলাই:

(৩৪) ঢাকার দোহার উপজেলার পূর্ব লটাখোলা এলাকার মৃত গোপাল কর্মকারের ছেলে স্বর্ণব্যবসায়ী গোপাল কর্মকারকে কুপিয়ে হত্যা করে তার ভাইয়ের স্ত্রীকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণ করে হাত-পা ও মুখ বাঁধা অবস্থায় একটি ডোবায় ফেলে যায় মুখোশধারী দুর্বত্তরা।। ঘটনাস্থলে দোহার সার্কেলের এএসপি জহিরুল ইসলাম, দোহার থানার অফিসার ইনচার্জ মো. সাজ্জাদ হোসেন, ওসি (তদন্ত) আরাফাত হোসেনসহ পুলিশের কর্মকর্তারা পরিদর্শন করেন।।

(৩৫) ১৪ জুলাই চট্টগ্রাম কেলিশহর উপজেলাধীন ভট্টচার্য্য হাটে গভীর রাতে শ্রী শ্রী জয় কালী বাড়ী মন্দিরের ১০-১২ টি ভ্যান্টিলেটরের তালা ভেঙ্গে স্বর্ণ অলংকার টাকা পূজার সামগ্রী ২ টি দানবাক্স ও অফিস রুমের প্রয়োজনীয় কাগজ পত্র সহ অনেক মূল্যবান জিনিস চুরি করে নিয়ে যায়।

১৫ জুলাই:

(৩৬) ঢাকা জেলার দোহার উপজেলার লটাখোলা এলাকায় রাত আনুমানিক ১১ ঘটিকার সময় ৫-৬ জন সন্ত্রাসী কালো রেইনকোট ও মুখোশ পড়ে অস্ত্রশস্ত্র নিয়ে মৃত গোপাল কর্মকারের ছেলে কৃষ্ণ কর্মকার ও তপন কর্মকারের বাড়িতে গিয়ে তপন কর্মকার কে ধারালো চাপাতি দিয়ে এলোপাতাড়ি ভাবে কুপিয়ে রক্তাক্ত জখম করলে কৃষ্ণ কর্মকারের স্ত্রী মনি কর্মকার (৩০) বাধা দিতে গেলে তাকে বেঁধে নিয়ে গিয়ে গনধর্ষন করে এলাকার আজিজ এর বাড়ির পিছনের পুকুরে পুকুরপাড়ে ফেলে চলে যায় সন্ত্রাসীরা।

তপন কর্মকারকে দোহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে পথে মারা যায়। বিষয়ে কৃষ্ণ কর্মকার বাদী হয়ে দোহার থানায় একটি অজ্ঞাত নামা মামলা করেন। মামলা নং ১১/৮১ তারিখ ১৫ জুলাই,২০২০ , ধারা ৩০২/৩৪ সঙ্গে নারী ও শিশু নির্যাতন আইনের ৭ ধারা।

(৩৭) নড়াইলের লোহাগড়া গন্ধ বাড়িয়া আশ্রয়ণ প্রকল্পে থাকা অসহায় হতদরিদ্র স্বপন বিশ্বাসের মেয়ের পিছনে দুইজন লম্পট ফোনে ও রাস্তাঘাটে উত্ত্যক্ত করে, তাদের নামে লোহাগড়া থানায় একটি অভিযোগ দায়ের করে স্বপন বিশ্বাস।

তাদের এই অসহায়ত্বের সুযোগ নিয়ে সহযোগিতা করার নামে জোরপুর্বক গনধর্ষণ করে একই উপজেলার মাইট কুমড়া গ্রামের মো: তৌফিক আহমেদ ওরফে জিনিয়াস শেখ (৩৫,)পিং আ: হান্নান ওরফে হিরু মিয়া শেখ, (২) মো: ইমরান মিনা (৩০) পিং মৃত ইনজাহের মিনা।

গণধর্ষিত হয়ে মেয়েটি দৌড়ে রাস্তায় গাড়ি নিচে ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা করলে ধর্ষণকারীরা তাকে ধরে বাড়িতে রেখে আসেন।

এই বিষয়ে লোহাগড়া থানায় অভিযোগ করে ভুক্তভোগী।

পরের কিস্তি: জুলাই মাস জুড়ে সংখ্যালঘুদের মানবাধিকার লঙ্ঘনের চিত্র (২য় পর্ব)

Copy from
উত্তম কুমার রায়, নিজস্ব প্রতিবেদক | বাংলাদেশদর্পণ.কম

ডেস্ক / এমজিজে / ২০২০ / ০৮০২
একেই বলে ভাগ্য…খাদান খুঁড়তে গিয়ে ৩৫ লক্ষের হিরে পেলেন এক শ্রমিক

একেই বলে ভাগ্য…একটা বা দুটো নয়, তিন তিনটে হিরে পেলেন এক শ্রমিক। জানা গিয়েছে, খাদান খুঁড়তে গিয়ে তিন তিনটি হিরে [বিস্তারিত]

বিশাল ব্যবধানে জয়ী হয়ে ফের শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হলেন মাহিন্দা রাজাপক্ষে

শ্রীলঙ্কার জাতীয় নির্বাচনে ফের জয়জয়কার হল রাজাপক্ষে পরিবারের। বিশাল ব্যবধানে জয়ী হয়ে ফের ক্ষমতা দখল করল মাহিন্দা রাজাপক্ষের নেতৃত্বাধীন শ্রীলঙ্কা [বিস্তারিত]

করোনায় বাংলাদেশকে এডিবির আরও ৩ মিলিয়ন ডলার সহায়তা

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় জরুরিভাবে প্রয়োজনীয় চিকিৎসা সরবরাহের জন্য বাংলাদেশকে অতিরিক্ত তিন মিলিয়ন মার্কিন ডলার অনুদান অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক [বিস্তারিত]

চীনে আবার নতুন ভাইরাস, বাড়ছে মৃত ও শনাক্তের সংখ্যা

করোনাভাইরাস প্রাদুর্ভাবের মতো ভয়াবহ পরিস্থিতিতে নতুন ভাইরাসের উৎপাত শুরু হয়েছে চীনে। পোকার মাধ্যমে ছড়ানো এই ভাইরাসে এখন পর্যন্ত সাতজনের মৃত্যু [বিস্তারিত]

মতামত জানান