গত অর্থবছরে মূল্যস্ফীতি বেড়ে ৫ দশমিক ৬৫ শতাংশ

মঙ্গলবার জুলাই ৭, ২০২০ ১২:৩৭ পূর্বাহ্ণ
লেখাটি এই যাবৎ ১৫ বার পঠিত হয়েছে

সদ্যসমাপ্ত ২০১৯-২০ অর্থবছরে গড় মূল্যস্ফীতি বেড়ে ৫ দশমিক ৬৫ শতাংশ হয়েছে, যা সরকারের লক্ষ্যের চেয়ে বেশি।

৫ দশমিক ৪৮ শতাংশ গড় মূল্যস্ফীতি নিয়ে আগের অর্থবছর শেষ করার পর গত অর্থবছর তা ৫ দশমিক ৫০ শতাংশের মধ্যে রাখার লক্ষ্যমাত্রা ছিল সরকারের।

সোমবার একনেক পরবর্তী ভার্চুয়াল সংবাদ সম্মেলনে মূল্যস্ফীতি নিয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ তথ্য তুলে ধরে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, “কিছুটা বেশি হলেও লক্ষ্যমাত্রার কাছাকাছিই ছিল গত অর্থবছরের গড় মূল্যস্ফীতি।”

২০১৯-২০ অর্থবছরের শেষ মাস জুন ঊর্ধ্বমুখী মূল্যস্ফীতি নিয়েই শেষ হয়েছে। এ মাসে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে সাধারণ মূল্যস্ফীতি হয়েছে ৬ দশমিক ০২ শতাংশ, যা আগের বছরের জুনে ৫ দশমিক ৭৮ শতাংশ ছিল।

মে মাসে দেশে সাধারণ মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৩৫ শতাংশ। অর্থাৎ মে মাসের তুলনায়ও মূল্যস্ফীতি বেড়েছে।

এবার জুন মাসে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে খাদ্য উপ-খাতে সাধাণ মূল্যস্ফীতি হয়েছে ৬ দশমিক ৫৪ শতাংশ; খাদ্য বহির্ভূত উপ-খাতে ৫ দশমিক ২২ শতাংশ।

পরিকল্পনামন্ত্রী বলেন, “মে মাসের তুলনায় জুনে গড় মূল্যস্ফীতি ০.৬৭ শতাংশ পয়েন্ট বেড়েছে। এর মূল কারণ হচ্ছে হঠাৎ বন্যা। তাতে ফসল, বিশেষ করে সবজির ক্ষতি হয়েছে। তাছাড়া এমনিতেই আষাঢ়-শ্রাবণ মাসে অতিবৃষ্টির কারণে মূল্যস্ফীতি কিছুটা বেড়ে যায়।

“আমরা আশা করছি বন্যার পানি নেমে গেলে দ্রুত রাস্তা-ঘাট সংস্কার হবে, তখন পণ্য সরবরাহও স্বাভাবিক হবে। তাতে মূল্যস্ফীতিও কমে আসবে।”

পরিসংখ্যান ব্যুরো বলছে, গত জুন মাসে গ্রামীণ এলাকায় সাধারণ মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক ০২ শতাংশ। গ্রামে খাদ্য উপ-খাতে মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক ৪৭ শতাংশ এবং খাদ্য বর্হ্ভিূত উপ-খাতে ৫ দশমিক ১৮ শতাংশ।

আর শহরাঞ্চলে সাধারণ মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক ০৩ শতাংশ। এরমধ্যে খাদ্য উপ-খাতের মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক ৭২ শতাংশ; খাদ্য বহির্ভূত উপ-খাতে ৫ দশমিক ২৭ শতাংশ।

বিবিএস মহাপরিচালক মো. তাজুল ইসলামও ভার্চুয়াল এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

ডেস্ক / এমজিজে / ২০২০ / ০৭০৭
একেই বলে ভাগ্য…খাদান খুঁড়তে গিয়ে ৩৫ লক্ষের হিরে পেলেন এক শ্রমিক

একেই বলে ভাগ্য…একটা বা দুটো নয়, তিন তিনটে হিরে পেলেন এক শ্রমিক। জানা গিয়েছে, খাদান খুঁড়তে গিয়ে তিন তিনটি হিরে [বিস্তারিত]

বিশাল ব্যবধানে জয়ী হয়ে ফের শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হলেন মাহিন্দা রাজাপক্ষে

শ্রীলঙ্কার জাতীয় নির্বাচনে ফের জয়জয়কার হল রাজাপক্ষে পরিবারের। বিশাল ব্যবধানে জয়ী হয়ে ফের ক্ষমতা দখল করল মাহিন্দা রাজাপক্ষের নেতৃত্বাধীন শ্রীলঙ্কা [বিস্তারিত]

করোনায় বাংলাদেশকে এডিবির আরও ৩ মিলিয়ন ডলার সহায়তা

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় জরুরিভাবে প্রয়োজনীয় চিকিৎসা সরবরাহের জন্য বাংলাদেশকে অতিরিক্ত তিন মিলিয়ন মার্কিন ডলার অনুদান অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক [বিস্তারিত]

চীনে আবার নতুন ভাইরাস, বাড়ছে মৃত ও শনাক্তের সংখ্যা

করোনাভাইরাস প্রাদুর্ভাবের মতো ভয়াবহ পরিস্থিতিতে নতুন ভাইরাসের উৎপাত শুরু হয়েছে চীনে। পোকার মাধ্যমে ছড়ানো এই ভাইরাসে এখন পর্যন্ত সাতজনের মৃত্যু [বিস্তারিত]

মতামত জানান