অপ্রয়োজনে ঘুমের ঔষধ; এগিয়ে নিচ্ছে মৃত্যুর দুয়ারে

শনিবার ফেব্রুয়ারি ২৪, ২০১৮ ৪:৫৫ অপরাহ্ণ
লেখাটি এই যাবৎ ২ বার পঠিত হয়েছে

সাধারণত এনেসথেসিয়া এবং নিদ্রাহীনতায় ঘুমের ওষুধ ব্যাবহার করা হয়। তবে অপ্রয়োজনে ও বিশেষজ্ঞ চিকিৎসকের ব্যাবস্থাপত্র ব্যাতিত ঘুমের ওষুধের ব্যাহার ক্ষতিকর।

ঘুমের ওষুধের ক্ষতিকর প্রভাবসমূহ:

  • লম্বা সময় ধরে নিয়মিত ঘুমের ওষুধ ব্যাবহার করলে ঘুমের ওষুধের প্রতি আসক্তি তৈরি হয়। পরে সময়মত ঘুমের ওষুধ গ্রহণ না করলে বা গ্রহণ না করতে চাইলে উইথড্রোয়াল সিমটোম দেখা যায়। একারণে অস্থিরতা এবং অনিদ্রা রোগ থেকে খিঁচুনি ও মৃত্যু পর্যন্ত হতে পারে।
  • অ্যালকোহল বা মদে আসক্ত ব্যাক্তিরা নিয়মবহির্ভূত ভাবে ঘুমের ওষুধ সেবন করলে আকস্মিক মৃত্যু ঘটতে পারে।
  • ঘুমের ওষুধের ক্ষেত্রে এমনটিও পরিলক্ষিত হয়েছে যে যেই রোগ কমানোর জন্য ওষুধ দেওয়া হয়েছে তা ওষুধ খাবার পর আরও বেড়ে গেছে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এই সমস্যাটিকে বলাহয় ‘প্যারাডক্সিক্যাল রিঅ্যাকশন’।
  • অনেক ঘুমের ওষুধ নিয়মবহির্ভূতভাবে দীর্ঘদিন যাবৎ অত্যাধিক ব্যাহার করলে স্মৃতিবিলোপ ঘটতে পারে।
  • লম্বা সময় ধরে ঘুমের ওষুধ ব্যাবহার করলে একসময় ঐ একই ডোজ আর একই কার্যক্ষমতা দেখাতে পারেনা। তখন ওষুধের কাঙ্ক্ষিত কার্যক্ষমতা পেতে হলে ডোজ বৃদ্ধি করতে হয়। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এই বিষয়টিকে বলাহয় ‘ড্রাগ টলারেন্স’। ঘুমের ওষুধের ডোজ বা মাত্রা ইচ্ছেমত বাড়ালে মৃত্যু পর্যন্ত হতে পারে।
  • রাতে ঘুমের ওষুধ খেয়ে ঘুমালে পরের দিন ঘুমঘুম ভাব থেকে যায়। এ সমস্যাটি গাড়ি চালক ও সম্পর্কিত পেশাজীবিদের ক্ষেত্রে বিপজ্জনক।
  • ঘুমের ওষুধ খেয়ে ঘুমালে (বিশেষত আধা-চেতনার ক্ষেত্রে) অনেকের মধ্যে অস্বাভাবিক নড়াচড়া, আচরণ, আবেগ, উপলব্ধি ও স্বপ্ন পরিলক্ষিত হয়। হয়তো ঘুম থেকে জেগে রোগী এসব মনে করতে পারবেন না। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এই বিষয়টিকে বলা হয় ‘প্যারাসোমনিয়া’।
  • মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির ঘুমবিষয়ক গবেষক শন ইউংস্টেইট মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ মাধ্যম সিএনএন এর কাছে দাবি করেন ‘ঘুমের ওষুধ খুবই ক্ষতিকর। ইহা দৈনিক এক প্যাকেট সিগারেট ধুমপানের সমান ক্ষতিকর’।
  • নির্দিষ্ট রোগের ক্ষেত্রে ঘুমের ওষুধ খুবই প্রয়োজনীয় একটি চিকিৎসা পদ্ধতি। নিবন্ধিত বিশেষজ্ঞ চিকিৎসকের ব্যাবস্থাপত্র ছাড়া ঘুমের ওষুধ ক্রয়, বিক্রয় ও সেবন করা ঝুঁকিপূর্ণ।

লেখক: প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের ফার্মাসি অনুষদের শিক্ষার্থী।

ডেস্ক / টিএ / ২০১৮ / ০২২৪
মনোহরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক আহবায়ক আবুল কাশেম ভূঁইয়ার ইন্তেকাল

কুমিল্লা জেলার মনোহরগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাবেক আহবায়ক,বীর মুক্তিযোদ্ধা ও ছাত্রলীগ কুমিল্লা জেলা দক্ষিণের সাবেক সভাপতি জনাব আবুল কাশেম ভূঁইয়া আজ [বিস্তারিত]

তিন হাজার টাকা হতে পারে মডার্নার, ইন্দোনেশিয়ায় চীনা ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়াল

মার্কিন বায়োটেক কোম্পানি মডার্নার ট্রায়ালে থাকা করোনাভাইরাস ভ্যাকসিনের দাম প্রতি ডোজ ৩২ ডলার থেকে ৩৭ ডলার নির্ধারণ করতে পারে। বাংলাদেশি [বিস্তারিত]

ঈদে গণপরিবহন চলবে : ওবায়দুল কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আসন্ন পবিত্র ঈদুল আজহায় গণপরিবহন চলাচল করবে। তবে ঈদের তিন দিন আগ থেকে [বিস্তারিত]

ডা. সাবরীনার মামলা ডিবিতে, চলছে জিজ্ঞাসাবাদ

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) নমুনা পরীক্ষা না করেই ভুয়া রিপোর্ট দেওয়ার অভিযোগে গ্রেপ্তার জোবেদা খাতুন হেলথ কেয়ার (জেকেজি) গ্রুপের চেয়ারম্যান ডা. [বিস্তারিত]

মতামত জানান